মেনু নির্বাচন করুন

নওয়াবেঁকী বিড়ালাক্ষী কাদেরিয়া সিনিয়ন মাদ্রাসা

ইতিহাস/HISTORY

       ধর্মীয় শিক্ষার দিক থেকে আটুলিয়াবাসী দীর্ঘদিন থেকে অনেক পিছিয়ে পড়েছিল। প্রানের ধর্ম ইসলামী শিক্ষায় যুব সমাজকে আলোকিত করার জন্য কিছু মানুষ তখন এগিয়ে আসেন। মাওলানা গোলাম বারী (রহঃ) এর প্রচেষ্টা ও হাজী তছিরুদ্দীন সাহেবের পৃষ্ঠপোষকতায় এলাকার ধর্মপ্রান মানুষেরা অতঃপর প্রতিষ্ঠা করেন ঐতিহ্যবাহী অত্র মাদ্রাসাটি। মাদ্রাসাটি বড়পীর শেখ মহিউদ্দীন আব্দুল কাদের জিলানী (রঃ) এর নামের সাথে মিলিয়ে ‘‘কাদেরিয়া’’ রাখা হযেছে। আল্লাহর অলির নামের বরকতে ও তার আত্নিক দোয়ার ফলে মাদ্রাসাটি অত্র এলাকার মানুষের দৃষ্ঠি কাড়তে সক্ষম হয়েছে।

মাদ্রাসাটি আটুলিয়া ইউনিয়নাধীন বিড়ালাক্ষী গ্রামের দক্ষিন পশ্চিমে অবস্থিত। এর দক্ষিন পশ্চিম ও উত্তর দিক দিয়ে কুলকুল রবে বয়ে গেছে বৃহৎ খোলপেটুয়া নদী।

       ১৯৬৮ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয় এবং ঐ বছর ছাত্র/ছাত্রীরা দাখিল কেন্দ্রীয় পরীক্ষায় অংশ গ্রহন করে। ১৯৭৭ সালে মাদ্রাসাটি দাখিল পর্যায়ে স্বীকৃতি লাভ করে। ১৯৮৪ সালে তৎকালীন মাদ্রাসা পরিচালনা পরিষদ ও শিক্ষক গনের ঐকান্তিক প্রচেষ্টায় মাদ্রাসাটি  আলিম পর্যায়ে উপনিত হয়। ১৯৮৬ সালে মাদ্রাসাটিতে দাখিল পর্যায়ে বিজ্ঞান বিভাগ চালু হয়। বর্তমানে মাদ্রাসাটির ছাত্র/ছাত্রী সংখ্যা প্রায় আট শতাধিক। মাদ্রাসার শিক্ষা ব্যবস্থা তিন ভাগে বিভক্ত। প্রথম থেকে পঞ্চম শ্রেনী পর্যন্ত ইবতেদায়ী, ষষ্ঠ থেকে দশম পর্যন্ত দাখিল এবং কলেজ পর্যায়ে আলিম শ্রেণী চালু রয়েছে। অধ্যক্ষের দায়িত্বে  নিয়োজিত আছেন আলহাজ্জ মাওঃ অহিদুজ্জামান সাহেব।


Share with :

Facebook Twitter